Sunday, October 29, 2017

‘দাড়ি’য়ে আছ তুমি আমার গালের ওপারে

প্রেমিকার মান ভাঙাতে চান? কিংবা জিততে চান বান্ধবীর মন? নতুন রেস্তোঁরা, আনলিমিটেড শপিং-এর মতো কোনও আইডিয়াই কাজ করছে না? তাহলে ওই স্পেশ্যাল মানুষটিকে সারপ্রাইজ দিন। নিজেকে প্রেজেন্ট করুন নতুন লুকে। কীভাবে? বেয়ার্ড ডিজাইন করান। মানে, দাড়ি বা গোঁফে নতুন কাট-ছাঁট এনে নিজের লুকটাই বদলে দিন। কে জানে, অ্যানিভার্সারিতে হয়তো এটাই হবে আপনার স্ত্রী-র জন্য সেরা গিফট। সেই সুযোগে বেটার-হাফের সঙ্গে পুরনো প্রেমটা ঝালিয়ে নিতে ভুলবেন না।

কথা হচ্ছিল হেয়ার স্টাইলিং এক্সপার্ট মালিয়া বিশ্বাসের সঙ্গে। বললেন, ''জাস্ট পাগলামি চলছে জেনারেশন নেক্সট-এর মধ্যে। দাড়ি-গোঁফের নানা কাটের মধ্যেই পুরুষের সেক্স অ্যাপিল খুঁজে পাচ্ছেন আজকের মেয়েরা। আর ছেলেরা? তার জন্য যে কোনও মূল্য দিতে রাজি।'' ট্রাভেল এজেন্সির ফ্রন্ট ডেস্কে কাজ করেন বছর আঠাশের রাহুল। লাজুক হেসে বললেন, ''অফিসে ক্লিন শেভ লুক রাখাটাই নিয়ম। কিন্তু কী করি বলুন? 'বাজিরাও মস্তানি'তে রণবীর সিংহের পাকানো গোঁফের প্রেমে পাগল আমার বান্ধবী। ওকে ইমপ্রেস করতেই এই গোঁফ আর গালপাট্টা। তার জন্য যদিও কড়কড়ে নতুন নোটে ফাইন দিতেও হয়েছে!''

ক্রেজটা কিন্তু সর্বত্র। সদ্য মুক্তি পাওয়া 'ডিয়ার জিন্দেগি'র শাহরুখ খানের লুকটা মনে করুন। মুখে কয়েক দিনের না কাটা দাড়ি।

আর তাতেই বাড়ছে তেরো থেকে তেষট্টির হার্টবিট।

কিংবা 'অ্যায় দিল হ্যায় মুশকিল'- র ফওয়াদ খান? ভাঙা চোয়ালে চাপ দাড়ির শার্প লাইন। আর হালকা গোঁফের ফাঁকে মুচকি হাসি। জনপ্রিয় এই পাক-অভিনেতার প্রত্যেকটা পাগল করা লুক কিন্তু চাপ দাড়িতেই। চুল-দাড়ি-গোঁফের কাট-ছাঁট নিয়ে চব্বিশ ঘণ্টা পরীক্ষা-নিরীক্ষা করে চলেছেন খেলোয়াড়রাও। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে বিরাট কোহালির ক্রেজ তরুণদের মধ্যে সবচেয়ে বেশি। পছন্দের তালিকায় আছেন রবিচন্দ্রন অশ্বিনও। ক্লিন শেভড চকচকে গাল নয়, বরং নিখুঁত করে কামানো গোঁফ আর নানা কাটের দাড়ির বাহারেই এখন মজে খেলার মাঠ বা রুপোলি পর্দার তারকারা।

শুধু স্টাররা নন, শখ করে রাখা গোঁফ-দাড়িতে সেক্সি হয়ে উঠছেন পাশের বাড়ির ছেলেটাও। বাসে-ট্রেনে-মেট্রো কিংবা পাড়ার ঠেক—কেতাদুরস্ত তরুণের মুখে ক'দিনের না কাটা খোঁচা দাড়ি দেখে ভুলেও ভাববেন না তা অযত্নে লালিত। বরং জানবেন তার পিছনে দীর্ঘ পরিশ্রম রয়েছে।

না না। শুধু 'নো শেভ নভেম্বর'- র হাওয়া নয়। ক্যান্সার রোগীদের প্রতি সহমর্মিতা দেখাতে এক মাস চুল-দাড়ি না কাটার এই আন্দোলনে পা মেলানোর পাশাপাশি এখন এটাই ছেলেদের স্টাইল স্টেটমেন্ট। সেক্স অ্যাপিলের নতুন ল্যাঙ্গোয়েজ। আপনি বলবেন, নতুন কি? সেই কোন আদ্যিকাল থেকেই তো পুরুষের গৌরব দাড়ি-গোঁফ। কিন্তু পুরুষের বোল্ড লুকের ভাষাটাই যে বদলে গিয়েছে। রাজা-রাজড়াদের মতো শুধু শক্তি বা ক্ষমতার আস্ফালন নয়, পুরুষের পুরুষ্ট গোঁফ আর ঘন দাড়িতেই এখন মেয়েদের মন মজেছে। নতুনত্ব এখন বাহারে, কাটে আর ছাঁটে।


SHARE THIS

Author:

Souls Sound is a leading technology media property, dedicated to technology trends, important software, biggest collection of song lyrics, album information, biggest book library, technology tutorial, literature news and reviewing latest topics.

0 comments: